ঢাকাসোমবার , ৮ ফেব্রুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

সহকারী শিক্ষক নিয়োগে বৈষম্যের শিকার হতে পারে ছোট ছোট জনগোষ্ঠীরা!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ৮, ২০২১ ৫:০১ অপরাহ্ণ
Link Copied!

লোংঙা খুমী।। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অধিনস্থ প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ইতিমধ্যে। বিগত কয়েক বছরের তুলনায় বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলের সবোর্চ্চ নিয়োগ আদেশ বলা হচ্ছে এটা, মোট ২৮১ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তিতে উল্লেখ করে প্রকাশ করা হয়েছে। এর মধ্যেই রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষকের শুন্য পদে ৯৫ জন এবং প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের জন্য রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষকের পদে ১৮৬জন শিক্ষক নিয়োগ করা হবে বলে উল্লেখ করা হয়।

তবে বিজ্ঞপ্তি অনুযায়ী পদটির যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবেন কিনা বান্দরবন পার্বত্য জেলায় বসবাসরত স্থায়ী বাসিন্দাগণ এমন প্রশ্ন সাধারণ জনগণের মাঝে। নাম প্রকাশে অনিচ্ছুক পার্বত্য চট্টগ্রামের বেশ কিছু ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের নেতাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে এবারের নিয়োগে। কারন ছোট ছোট জনগোষ্ঠীদের মধ্যে থেকে শিক্ষাগত যোগ্যতা স্নাতক /ডিগ্রী/ বিএ পাস খুবই কম বা নাই বললেও চলে । অপ্রিয় হলেও সত্য, পার্বত্য চট্টগ্রামে যে সকল জনগোষ্ঠীর সুযোগ সুবিধা সরকার কর্তৃক প্রদত্ত হতো সেই সুযোগ সকল জনগোষ্ঠীর মধ্যে সমান বন্টন না হওয়ায় অনেক জনগোষ্ঠী এখনো পিছিয়ে রয়েছে। তাই সকল জনগোষ্ঠীকে এক কাতারে নেওয়ায় ছোট ছোট জনগোষ্ঠীদের জন্য অভিশাপ বলে মনে করছেন অনেকে। তবে জনসংখ্যা ও সংখ্যাগরিষ্টতায় পাহাড়ী/ বাংঙালী জনসংখ্যা সমান স্থানে হলেও জেলা পরিষদ কর্তৃক বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে সাধারণ লোকজন। ব্যক্তি বিশেষ ও দলীয় নেতা-কর্মীদের মূল্যায়ন ছাড়া জেলা পরিষদে সাধারণ মানুষের মূল্যায়ন নেই বললে চলে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে অনলাইনে আবেদন শুরু হবে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে আবেদন করা যাবে ২৫ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত । বাংলাদেশের স্ব নাগরিক এবং বান্দরবান জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে বাধ্যতামূলক । উভয়ের নারী ও পুরুষ আবেদন করতে পারবে এই সহকারী শিক্ষক শুন্য পদে।

আপনার মন্তব্য লিখুন