ঢাকারবিবার , ১৪ ফেব্রুয়ারি ২০২১
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

আজ ৫৫ পৌরসভায় ভোট গ্রহণ: উৎসবের সঙ্গে আছে সংঘাতের শঙ্কাও!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
ফেব্রুয়ারি ১৪, ২০২১ ১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিদিনের বাংলাদেশ।। চতুর্থ ধাপে ৩৪টি জেলার ৫৫ পৌরসভায় ভোট আজ। এসব পৌরসভার ৭৯৩টি কেন্দ্রে একযোগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। শুধু ভোটকেন্দ্রের পাহারায় ১০ হাজার ৩০৯ জন পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

কেন্দ্রের বাইরের এলাকা পুলিশ, র‌্যাব, বিজিবি ও কোস্টগার্ডের মোবাইল ও স্ট্রাইকিং টিমও রয়েছে। নির্বাচন ঘিরে এতসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের পরও অনেক পৌরসভায় সংঘাতের শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয়রা। বিশেষ করে যেসব পৌরসভায় মেয়র ও কাউন্সিলর পদে একই দলের একাধিক প্রার্থী মাঠে রয়েছেন, সেসব স্থানে টানটান উত্তেজনা বিরাজ করছে। ভিন্নচিত্র রয়েছে অনেক পৌরসভায়। সেসব এলাকায় ভোট নিয়ে উৎসবমুখর পরিবেশ রয়েছে। নির্বাচন কমিশন (ইসি)’র পাঠানো বক্তব্যে এসব তথ্য পাওয়া গেছে।

ইসি সূত্রে জানা গেছে, কয়েকটি পৌরসভা নির্বাচনে সহিংসতার তথ্য পেয়েছে নির্বাচন কমিশন। তবে সেই সংখ্যাটি বেশি নয়। এ নিয়ে শনিবার অনানুষ্ঠানিকভাবে জরুরি বৈঠক করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চারজন নির্বাচন কমিশনার। সিইসি কেএম নূরুল হুদার কার্যালয়ে ওই সভা অনুষ্ঠিত হয়। সভার বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী যুগান্তরকে বলেন, শেষ মুহূর্তের পরিস্থিতি রিভিউ (পর্যালোচনা) করতে বৈঠক করেছি। কোথাও কোনো ত্রুটি আছে কি না, তা নিয়ে আলোচনা করেছি। পরিস্থিতি ভালো আছে। দু-একটি পৌরসভা নিয়ে রিপোর্ট এসেছে সেসব জায়গার রিটার্নিং কর্মকর্তা ও প্রশাসনকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, ৩ জানুযারি চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে সোনাইমুড়ি ও ত্রিশাল পৌরসভা এ ধাপে যুক্ত হয়। অপরদিকে হাইকোর্টের আদেশে নাটোর পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। ফেনীর পরশুরাম পৌরসভায় সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা জয়ী হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হবে না। জয়পুরহাটের কালাই পৌরসভা নির্বাচন কার্যক্রম বন্ধের পর ফের তা চালু হয়। এছাড়া সহিংস ঘটনায় মাদারীপুরের কালকিনি পৌরসভার ভোট স্থগিত করে কমিশন। সবমিলিয়ে আজ ৫৫টিতে ভোট হচ্ছে। ২৭ জানুয়ারি থেকে এ ধাপের পৌরসভাগুলোয় শুরু হয় আনুষ্ঠানিক প্রচার। ইতোমধ্যে নির্বাচনকে কেন্দ্র করে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, পটুয়াখালীর কলাপাড়া, লালমনিরহাট সদরসহ বিভিন্ন পৌরসভায় সহিংস ঘটনা ঘটে। বেশ কিছু পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ঘটে। এমন পরিস্থিতি আজ চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ হতে যাচ্ছে।

চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচন নিয়ে শনিবার নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের বলেন, ডিআইজি, ডিসি, এসপি ও রিটার্নিং কর্মকর্তাদের একই মেসেজ দেওয়া হয়েছে যে নির্বাচনে যেন অন্য কোনো কিছু না ঘটে। নির্বাচন কমিশন গ্রহণযোগ্য নির্বাচন চায়। এজন্য যা যা করার, তা-ই করতে হবে-সেই নির্দেশনা দিয়েছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রতিটি ভোটকেন্দ্রকে গুরুত্ব দিচ্ছি।

বিগত নির্বাচনে যেসব অনিয়ম ছিল, এবার তা পুনরাবৃত্তি বন্ধে ইসির অবস্থান জানতে চাইলে সচিব বলেন, আগের বা পরের যে নির্বাচনের কথাই বলেন না কেন, নির্বাচন কমিশনের একটাই অবস্থান-সেটা হলো সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন করা। এ নির্বাচনে ‘ডোর টু ডোর পার্টিসিপেশন’ থাকে। তৃতীয় ধাপে দু-তিনটি জায়গায় সমস্যা হয়েছে। কমিশন সেগুলোর বিষয়ে ওয়াকিবহাল। সেগুলোর প্রতিবেদন এসেছে। সেগুলো কমিশনের কাছে পেশ করা হবে। গোপন কক্ষে ভোটার ছাড়া তৃতীয় ব্যক্তিদের উপস্থিতি সম্পর্কে তিনি বলেন, নিয়ম অনুযায়ী যেন নির্বাচন পরিচালনা করা হয়, সেজন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

একনজরে চতুর্থ ধাপ : ৩৪টি জেলার ৫৫ পৌরসভায় এ ধাপে ভোটগ্রহণ হবে। এর মধ্যে কাগজের ব্যালটের মাধ্যমে ২৬টিতে ও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ২৯টিতে ভোটগ্রহণ হবে। শনিবার কেন্দ্রে কেন্দ্রে ইভিএম পৌঁছানো হয়েছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আজ রোববার সকালে বাকি ২৬ পৌরসভায় কাগজের ব্যালট পেপার পাঠানো হবে।

ইসির দেওয়া তথ্য অনুযায়ী, ৫৫টি পৌরসভায় মেয়র পদে ২১৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৭০ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী আছেন। এসব পৌরসভায় ৭৯৩টি ভোটকেন্দ্র এবং ৪ হাজার ৮৮৯টি ভোটকক্ষ রয়েছে। ভোটার আছেন ১৬ লাখ ৬৭ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ৩২ হাজার ৪২৮ জন এবং মহিলা ৮ লাখ ৩৪ হাজার ৭৮৬ জন।

আইনশৃঙ্খলা পরিস্থিতি : চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৭টি পৌরসভায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। এসব পৌরসভায় র‌্যাবের ১৭টি টিম এবং বিজিবির ২৭ প্লাটুন অতিরিক্ত সদস্য মাঠে নেমেছেন। এ নিয়ে কেন্দ্রের বাইরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ভোট হওয়া ৫৫টি পৌরসভায় পুলিশের ১৬৭টি মোবাইল ও ৫৫টি স্ট্রাইকিং এবং র‌্যাবের ১৬৭টি টিম নির্বাচনি এলাকায় রয়েছে। এছাড়া প্রতিটি পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি এবং উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড সদস্য রয়েছেন।

ভোটকেন্দ্রের পাহারায় মোতায়েন করা হয়েছে ১০ হাজার ৩০৯ জন সদস্য। এর মধ্যে অস্ত্রসহ ৩ হাজার ১৭২ জন পুলিশ সদস্য, ১ হাজার ৫৮৬ জন অঙ্গীভূত আনসার এবং ৫ হাজার ৫৫১ জন লাঠিসহ আনসার মোতায়েন থাকছে। এছাড়া নির্বাচনি এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করতে ৫০১ জন নির্বাহী ও ৫৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন।

আপনার মন্তব্য লিখুন