ঢাকামঙ্গলবার , ১৬ জানুয়ারি ২০২৪
  1. Covid-19
  2. অপরাধ ও আদালত
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ডেস্ক
  6. কৃষি ও অর্থনীতি
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. তথ্য-প্রযুক্তি
  10. দেশজুড়ে
  11. নির্বাচন
  12. বানিজ্য
  13. বিনোদন
  14. ভিডিও গ্যালারী
  15. মুক্ত মতামত ও বিবিধ কথা
আজকের সর্বশেষ সবখবর

প্রতি ঘন্টার ভোটের হার জানতে চায় ইইউ, এনডিআই-আইআরআই!

প্রতিবেদক
প্রতিদিনের বাংলাদেশ
জানুয়ারি ১৬, ২০২৪ ৩:৫৩ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার:: গত ৭ জানুয়ারি দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনের ভোটের হার নিয়ে নির্বাচন কমিশন সন্তুষ্ট থাকলেও প্রশ্ন তুলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটয়ের (এনডিআই) পর্যবেক্ষক দল।

সম্প্রতি নির্বাচন কমিশনের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন পরবর্তী এক বৈঠকে ইইউ ও যুক্তরাষ্ট্রের দুই পর্যবেক্ষক দল এমন প্রশ্ন তুলেছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি) সূত্র।


ইসি সূত্র জানায়, তারা মূলত জানতে চেয়েছেন নির্বাচনে আইনের প্রায়োগিক দিকগুলো জানতে চেয়েছেন। খুঁটিনাটি বিষয়গুলো আমাদের তরফ থেকে জানানো হয়েছে। এছাড়া ভোটের দিনের প্রতি ঘন্টায় যে হারে ভোট পড়েছে তার পরিসংখ্যানের বিষয়ে জানতে চেয়েছে। ইসির পক্ষ থেকেও এসব তথ্য সরবরাহ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

গত সোমবার (১৫ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠকে তারা। বৈঠক নিয়ে আনুষ্ঠানিকভাবে কেউ মুখ না খুললেও ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ বিষয়ে বলেছেন, তারা মূলত নির্বাচনের বিভিন্ন আইন সম্পর্কে জানতে চেয়েছেন। এছাড়া দেশের বড় একটি রাজনৈতিক দলের ভোট বর্জনসহ ওইদিন হরতাল ডাকার পরও দ্বাদশ জাতীয় নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতা বা হত্যাকান্ডের ঘটনা না ঘটায় তারা বেশি সন্তোষ প্রকাশ করেছেন।

তিনি আরো বলেন, নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশ ত্যাগের আগে আলাদা আলাদাভাবে সংবাদ সম্মেলন করে বিভিন্ন তথ্য তুলে ধরবেন।

বৈঠকের বিষয়ে ইসির আইন শাখার যুগ্মসচিব মাহবুবার রহমান সরকার বলেন, তারা নির্বাচনে আইনের প্রায়োগিক দিকগুলো জানতে চেয়েছেন। খুঁটিনাটি বিষয়গুলো আমাদের তরফ থেকে জানানো হয়েছে। এর আগেও তারা কয়েকবার বৈঠক করে আইন-বিধি জেনে নিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন